1. admin@bogurapost.com : admin :
বাজার নিয়ন্ত্রণে আরও সোয়া লাখ টন চাল আমদানির অনুমতি - BoguraPost
শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন

বাজার নিয়ন্ত্রণে আরও সোয়া লাখ টন চাল আমদানির অনুমতি

  • আপডেট সময় : বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪
  • ২৮ বার

বগুড়াপোস্ট

চালের বাজার নিয়ন্ত্রণে বেসরকারিভাবে আরও এক লাখ ২৪ হাজার টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ৫০টি প্রতিষ্ঠান অনুমতি পাচ্ছে। এ প্রতিষ্ঠানগুলোকে আমদানির অনুমতি দেওয়ার অনুরোধ জানিয়ে আজ মঙ্গলবার খাদ্য মন্ত্রণালয় থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর চিঠি পাঠানো হয়েছে।
এক লাখ ২৪ হাজার টন চালের মধ্যে সিদ্ধ চাল ৯১ হাজার টন এবং আতপ চাল ৩৩ হাজার টন। চালে সর্বোচ্চ ৫ শতাংশ ভাঙা দানা থাকতে পারবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।
তবে চাল আমদানির ক্ষেত্রে কয়েকটি শর্ত দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। যেমন, বরাদ্দ পাওয়া আমদানিকারকদের আগামী ১৫ মে’র মধ্যে পুরো চাল দেশে বাজারজাতকরণ করতে হবে। আমদানি করা চালের পরিমাণ, গুদামজাত ও বাজারজাত করার তথ্য সংশ্লিষ্ট জেলা খাদ্য নিয়ন্ত্রককে জানাতে হবে।
বরাদ্দের অতিরিক্ত আইপি (ইমপোর্ট পারমিট) বা অনুমতি ইস্যু বা জারি করা যাবে না। আমদানি করা চাল স্বত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে পুনরায় প্যাকেটজাত করা যাবে না। চাল বিক্রি করতে হবে আমদানি করা বস্তায়।
এর আগে, গত ২১ মার্চ বেসরকারিভাবে ৮৩ হাজার টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ৩০টি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছিল সরকার।
সরকারি সংস্থা টিসিবির তথ্যমতে, আজ ঢাকার বাজারে খুচরা পর্যায়ে প্রতি কেজি সরু চাল ৬৫ থেকে ৭৬, মাঝারি চাল ৫৫ থেকে ৫৮ এবং মোটা চাল ৫০ থেকে ৫২ টাকায় বিক্রি করা হয়েছে।

দয়া করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2024 by Bogurapost
Theme Customized By BreakingNews